If I become prime minister essay in begali | আমি যদি প্রধানমন্ত্রী হই প্রবন্ধ

Spread the love

If I become prime minister essay in begali | আমি যদি প্রধানমন্ত্রী হই প্রবন্ধ 

Today we see the essay on if I become prime minister in Bengali language. Our school teacher asked for an essay so we give the best essay on if I become prime minister. This will help you write essay in your college or school or examination. This is a task so with our blog you can write essays easily .

If I become prime minister essay in Bengali language.

যদি আমি প্রধানমন্ত্রী হই – আমাদের দেশে অনেক মহান প্রধানমন্ত্রী হয়েছে। সুযোগ পেলে এটা আমার জন্য আনন্দের ও গর্বের বিষয় হবে। আমি প্রধানমন্ত্রী হলে দেশের মূল সমস্যা সমাধানের চেষ্টা করব। শিক্ষা, স্বাস্থ্য, দারিদ্র্য এসব বড় সমস্যা সমাধানের চেষ্টা করবে ভারত। আমি ভারতের প্রধান সমস্যা যেমন শিক্ষা, স্বাস্থ্য, দারিদ্র্যের সমাধান করার চেষ্টা করব। 

আমাদের দেশে অনেক শিশু শিক্ষা থেকে বঞ্চিত, প্রধানত গ্রামীণ ও উপজাতি।আমাদের দেশে অনেক শিশু শিক্ষা থেকে বঞ্চিত। দেশের অনগ্রসর ও উপজাতীয় এলাকায় শিক্ষা পৌঁছেনি। শিক্ষা যেখানে পৌঁছেছে, সেখানে মাধ্যমিক ও উচ্চ শিক্ষার প্রয়োজন রয়েছে। এসব কারণে দেশের অনেক ক্ষতি হয়েছে। তাই আমি প্রধানমন্ত্রী হলে পরিবর্তন আনার চেষ্টা করব।

স্বাস্থ্যের সব স্তরে পৌঁছানো দরকার, গ্রামাঞ্চলে এখনও ভালো স্বাস্থ্য সুবিধা পায় না। স্বাস্থ্য সুবিধার অভাবে শিশু ও মাতৃমৃত্যুর হার বেশি। ভারতের মাথাপিছু ডাক্তারের হারও স্বল্পোন্নত দেশের তুলনায় কম, তাই আমি স্বাস্থ্য খাতে বেশি কাজ করব। 

দেশ স্বাধীনের ৭৫ বছর পেরিয়ে গেলেও দেশে দরিদ্র মানুষের সংখ্যা কমেনি, দেশে এখনো ১৬ শতাংশের বেশি দরিদ্র মানুষ রয়েছে।আমি দারিদ্র্য বিমোচন কর্মসূচি হাতে নেব। চীন তাদের দেশের দরিদ্র মানুষের জীবনযাত্রার মান বাড়িয়েছে এবং দরিদ্র মানুষের সংখ্যা কমিয়েছে। 

চীন যদি এটা করতে পারে, আমরাও করতে পারি। আমি দরিদ্রদের কর্মসংস্থানের জন্য অনেক প্রকল্প বাস্তবায়ন করব এবং তাদের দক্ষ কর্মী হওয়ার জন্য প্রশিক্ষণ দেব। গরীবদের জন্য খাবার ও অন্যান্য সুযোগ-সুবিধা দেব। 

আমি যদি প্রধানমন্ত্রী হই প্রবন্ধ

দেশে বেকারত্ব বাড়ছে, যারা শিক্ষা গ্রহণ করেছে তারা কোনো কাজ পাচ্ছে না, এটা আমাদের জন্য লজ্জার, তাই আমি শিল্প বাড়াতে চেষ্টা করব। আমি চাকরিপ্রার্থী নয় চাকরিপ্রার্থী তৈরির চেষ্টা করব। কর্মসংস্থান দক্ষতা প্রশিক্ষণ দেওয়ার চেষ্টা করবে। উদ্যোগকে বিদেশ থেকে দেশে আনার চেষ্টা করব।

আমাদের দেশে গবেষণা খুবই কম।আমাদের দেশের মানুষ নোবেলের মতো পুরস্কার পায় না এটা খুবই দুঃখের বিষয়। অতএব, আমি গবেষণা সমর্থন করার চেষ্টা করব. এছাড়াও গবেষণায় আমরা স্কলারশিপ দেব বা অন্যান্য কার্যক্রম পরিচালনা করব যাতে আমাদের দেশে গবেষণা বৃদ্ধি পায়। 

দেশে কৃষি ও কৃষকের সমস্যা বেড়েছে, আরও খারাপ হয়েছে।চাষিদের জন্য ভর্তুকি দিয়ে বীজের দাম কমানোর চেষ্টা করব খাতার পাশাপাশি। কৃষিপণ্যের মূল্য নিশ্চিত করার চেষ্টা করব এবং ঋণ যাতে সুদমুক্ত হয় তার ব্যবস্থা করব। 

Leave a Comment